স্বাস্থ্যে বিশুদ্ধ ঘি এর উপকারিতা: কেন আপনার প্রতিদিন এটি ব্যবহার করা উচিত এখানে দেওয়া হল

lead image

বিশুদ্ধ ঘি হাজার হাজার বছর ধরে ভারতীয় প্রধান খাদ্যের একটি অংশ হয়ে আসছে এবং এটি সবকিছুকে কি  সুস্বাদু করে তোলে! এখানে আমরা মানুষের স্বাস্থ্যের জন্য বিশুদ্ধ ঘি'র উপকারিতা সম্পর্কে কথা বলব যা আপনার অবশ্যই জানা উচিত।

লোকেদের প্রায়ই অভিনব রান্নার তেলের ব্যাপারে ভীমরতি ধরে। কিন্তু তারা বিশুদ্ধ ঘি এর স্বাস্থ্যজনিত উপকারিতা সম্পর্কে জানেন না, যা ভারতীয় পরিবারে প্রধান।

অতীতে যদিও, পুষ্টির ব্যাপারে ঘিয়ের একটি খারাপ খ্যাতি হয়েছিল, কিন্তু সাম্প্রতিক গবেষণায় বিশুদ্ধ ঘি খাওয়ায় অনেক স্বাস্থ্যজনিত উপকারিতা পাওয়া গেছে। অবশ্যই, যখন নিয়ন্ত্রিত মাত্রায় খাওয়া হয়।

বিশুদ্ধ ঘি এর স্বাস্থ্যজনিত উপকারিতা

বিশুদ্ধ ঘি হাজার হাজার বছর ধরে ভারতীয় প্রধান খাদ্যের একটি অংশ হয়ে আসছে এবং এটি সবকিছুকে কি  সুস্বাদু করে তোলে!

এখানে বিশুদ্ধ ঘি খাওয়ার কিছু আশ্চর্যজনক উপকারিতা দেওয়া আছে 'কিন্তু' সংযমের সাথে:

১। উচ্চ কোলেস্টেরল মাত্রার ব্যক্তিদের জন্য কার্যকর

স্বাস্থ্যে বিশুদ্ধ ঘি এর উপকারিতা: কেন আপনার প্রতিদিন এটি ব্যবহার করা উচিত এখানে দেওয়া হল

বিশুদ্ধ ঘি উচ্চ কোলেস্টেরল মাত্রার ব্যক্তিদের জন্য স্বাস্থ্যকর চর্বির একটি ভাল উৎস। গবেষণায় দেখা গেছে যে ঘি খেলে এলডিএল এবং ভিএলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যা 'খারাপ কোলেস্টেরল' নামেও পরিচিত। গবেষণায় দেখা গেছে যে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও কম হয়।

ঘি এর এই ধরনের ক্ষমতা এতে 'কনজুগেটেড লিনোলিক এসিড' (সিএলএ) এর উপস্থিতির জন্য হয়। এটি বাইল এসিডের নিঃসরণকে আরও উন্নত করে, যা ফ্যাট হজম করার জন্য একটি প্রয়োজনীয় পদার্থ, যা কোলেস্টেরল থেকে তৈরি হয়।

২। স্মৃতিশক্তি বাড়ায়

আমাদের ঐতিহ্যবাহী গ্রন্থগুলিতে লেখা আছে যে বিশুদ্ধ ঘি স্মৃতিশক্তি এবং মানসিক সতর্কতার জন্য উপকারী। এটি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করে। মানুষের মস্তিষ্ক সহজেই অক্সিডেটিভ স্ট্রেসের শিকার হ্য, যা মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে।

ঘি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরোধ ব্যবস্থার কর্মক্ষমতা বাড়ায় এবং মুক্ত র‍্যাডিক্যালগুলির আক্রমণ থেকে মস্তিস্ককে রক্ষা করে।

৩। হৃদযন্ত্রকে রক্ষা করে

মানুষ প্রায়ই ভেবে নেয় যে ঘি তাদের হার্টের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক । কিন্তু এটা বোধহয় সত্যি নয়। রান্নার তেল হিসেবে শুদ্ধ ঘি ব্যবহারে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে কারণ এটি রক্তে এইচডিএল স্তর বা ভাল কোলেস্টেরল বৃদ্ধি করে।

এইচডিএল কোলেস্টেরল খারাপ কোলেস্টেরলকে রক্তপ্রবাহ থেকে দূর করে। তাই, এটি ধমনীতে রক্তের জমাট বাঁধাকে বাধা দেয় এবং মসৃণ রক্ত প্রবাহ সুনিশ্চিত করে। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে উদ্ভিজ্জ তেলের তুলনায় বিশুদ্ধ ঘি একটি স্বাস্থ্যকর বিকল্প।

৪। অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলাতে সাহায্য

অক্সিডেটিভ চাপ বিভিন্ন রোগ এবং সমস্যার মূল কারণ। অ্যান্টিঅক্সিডেন্টকে অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই এবং তাদের ক্ষতিকারক প্রভাবগুলি থেকে শরীরকে রক্ষা করতে হয়।

আপনার নিয়মিত খাদ্যে যদি বিশুদ্ধ ঘি থাকে তাহলে শরীরের প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টগুলির কার্যকারিতা বৃদ্ধি পায়। বিশুদ্ধ ঘিতে সংশ্লেষিত লিনোলিক এসিডের (সিএলএ) উপস্থিতির জন্য এমন একটি অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাব ত্বরাণ্বিত হয়।

সিএলএ শরীরের প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরোধ ব্যবস্থা উন্নত করে বলে দেহের কোষগুলি অক্সিডেন্টের

আক্রমণের হাত থেকে রক্ষা পায়।

৫। অন্ত্রের স্বাস্থ্য উন্নত হয়

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডারগুলির সঙ্গে ব্যক্তিদের প্রায়ই চর্বি হজম করার সমস্যা হয়। বিশুদ্ধ ঘি অন্ত্রের ভিতরের আস্তরণকে রক্ষা করে আন্ত্রিক ব্যবস্থাকে সুস্থ রাখে।

এটি শর্ট-চেন ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ, যা অন্ত্রের কোষের পুষ্টি করে এবং সুস্থ ব্যাকটেরিয়া উৎপাদনে সাহায্য করে, যা অন্ত্রকে নিরাময় করে এবং ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করে।

Written by

theIndusparent