যে মায়েরা স্তন্যপান করান : আপনার শিশু কি যথেষ্ট পরিমাণে খায়?

lead image

আমি কিভাবে বুঝব যে শিশুটি ঠিকঠাক খাচ্ছে?

নতুন মায়েরা, বিশেষ করে যাঁরা প্রথম বুকের দুধ খাওয়াচ্ছেন, প্রায়ই উদ্বিগ্ন হন যে তাদের শিশুরা হয়তো যথেষ্ট খাদ্য পাচ্ছে না।  আপনার বাচ্চা যে সঠিক পরিমাণে খাদ্য পাচ্ছে, সে ব্যাপারে আপনি নিশ্চিত হতে পারেন যদি সে :

  • প্রতিদিন চার থেকে ছ বার ডায়াপার ভেজায়
  • নিয়মিত মলত্যাগ করে (৩ থেকে ৪ বার)
  • নিজের ওজন বাড়িয়ে চলে (মাতৃদুগ্ধ পান করা শিশুদের ওজন গড়ে সপ্তাহে ১৭০ গ্রাম বাড়ে)

আপনার শিশু সঠিক পরিমাণে খাদ্য পাচ্ছে না যদি সে :

  • সর্বদা ক্ষুধার্ত থাকে
  • দিনে কয়েকবার ডায়াপার না ভেজায় বা ডায়াপারে মল না থাকে
  • ওজন না বাড়ায়

শিশুটির ওজনে যদি আশানুরূপ বৃদ্ধি না হচ্ছে অথবা যদি আপনি শিশুটির সঠিক খেতে পাবার ব্যাপারে নিশ্চিত নন, তাহলে শিশুটির ডাক্তার এবং আপনার স্তন্যদান বিশেষজ্ঞের পরামর্শ নিন।

আমার নবজাতকের ডায়াপার কিসের মতো দেখতে হওয়া উচিত?

আপনার বাচ্চা যথেষ্ট দুধ পাচ্ছে কিনা, তার ডায়াপারগুলি দেখলেই সেটা বোঝা যাবে। কোলোস্ট্রাম কেন্দ্রীভূত হবার কারণে, আপনার বাচ্চার জন্মের পরবর্তী ২৪ ঘন্টায় ডায়াপার মাত্র একবার নোংরা হতে পারে। নবজাতকের মল প্রথমে ঘন আলকাতরার মতো হয় এবং আপনার বুকের দুধ পেটে যাবার পর ক্রমে  চার দিনের মাথায় তা আরো হলুদ হতে থাকে। চার দিন পর থেকে শিশুটির প্রতিদিন ২.৫ সেন্টিমিটারের মতো পায়খানা ৩-৪ বার হওয়া উচিত।  তারা যত স্তন্যপান করবে, তত বার ডায়াপার নোংরা হবে।  কিছু কিছু বাচ্চা যতবার মায়ের দুধ খায় ততবার বা তার বেশীও পায়খানা করে, যা মোটামুটি স্বাভাবিক।  এক মাসের পর মায়ের দুধ খাওয়া বাচ্চারা কমবার পায়খানা করে আর কিছু বাচ্চারা কয়েকদিন পায়খানা নাও করতে পারে।

প্রাথমিক পর্যায়ে, শিশুর সাধারণত প্রতি দিনে একটি ডায়াপার ভেজে।  মায়ের দুধ খাবার পর, ছ'টি বা তারও বেশী ডায়াপার স্বচ্ছ বা ঈষৎ পাণ্ডুবর্ণ মুত্রে ভিজে যায়।  এর থেকে কম ডায়াপার লাগলে বা ডায়াপারে গাঢ় মূত্রের দাগ থাকার মানে আপনার বাচ্চা যথেষ্ট দুধ পাচ্ছে না।   ভেজা ডায়াপারে কমলা রঙের দানা থাকা মানে যথেষ্ট তরল না পাওয়া যা ডিহাইড্রেশন হতে পারে। একটি পর্যাপ্ত ভিজা ডায়াপার কেমন হয়  তা বোঝার জন্য একটি পরিষ্কার ডায়াপারে ৩ বড় চামচ জল ঢালুন। একটি ডিসপোজেবল ডায়াপারে এক টুকরা টিস্যু দিয়ে ডায়াপারটি ভেজা কি না তা নির্ধারণ করতে পারবেন।

নিম্নোক্ত বিষয়গুলির জন্য শিশুটিকে লক্ষ্য রাখা উচিত :

  • প্রতিদিন ছয় বা ততোধিক ভেজা ডায়াপার হচ্ছে কি না
  • প্রতিদিন চার বার বা ততোধিক জীর্ণ হলুদ মলত্যাগ করছে কি না  

সাহায্য দরকার?  অস্থির হবেন না!

যদি শিশুটি যথেষ্ট খাবার পাচ্ছে কি না সে জন্য চিন্তিত তাহলে দয়া করে কোনও স্তন্যদান বিশেষজ্ঞের পরামর্শ নিন, যাঁরা আপনার এবং আপনার বাচ্চার পরিস্থিতি অনুসারে আপনাকে আরও ব্যক্তিগত পরামর্শ দিতে পারেন।

দ্যএশিয়াপ্যারেন্ট এর সিঙ্গাপুরে একটি স্তন্যদায়ী মায়েদের সাহায্যকারী সংগঠন আছে, যাতে যোগ দিয়ে আপনি মা-থেকে-মা পরামর্শ পেতে পারেন।

Source: theAsianParent