মা ঘরে থাকলেই কেন শিশুরা সবচেয়ে খারাপ আচরণ করে -- একজন মায়ের নজরে

মা ঘরে থাকলেই কেন শিশুরা সবচেয়ে খারাপ আচরণ করে -- একজন মায়ের নজরে

তাদের মা কাছাকাছি থাকলেই কেন বাচ্চাদের আচরণ 1০০% নিকৃষ্ট হয়ে যায় সে সম্বন্ধে সম্প্রতি একটি বেশ মজাদার লেখা পড়লাম (নকল গবেষণার ওপর ভিত্তি করে)।

মা’কে দেখার সঙ্গে সঙ্গে একটি শিশুর আচরণ যে খুব তাড়াতাড়ি খারাপ হতে শুরু করবে, সেটা ১০০% নিশ্চিত – এটা খুবই খাঁটি কথা, বিশেষতঃ সে যদি বেশ কিছুক্ষণ মায়ের কাছ থেকে আলাদা থাকে।

আমি প্রথম বার আমার নিজের বাচ্চাকে দেখেই বুঝেছিলাম যে এটা একেবারে সত্যি কথা।  যখন আমার বড় ছেলে — এখন যে ছ’বছরের — সবে হাঁটতে শিখেছিল, সে অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি ডে কেয়ারে যেত।

অবশ্য প্রথম কয়েকদিন এমনকি সপ্তাহও, যা আশংকা ছিল ঠিক সেরকমই বেচারার জন্য খুবই নিষ্ঠুর ব্যাপার ছিল, সকালে যখন ওকে নামিয়ে দিতাম তখনি শুরু করত তার ছোট্ট হৃদয় আকুলিত এক মর্মভেদী কান্না।  কিন্তু যেমন যেমন সময় কাটতে লাগল, সে ওই জায়গা এবং তার দেখাশোনা করার লোকগুলো সম্বন্ধে সড়গড় হয়ে উঠল — এটা আমি জানতে পারলাম কারণ ওখানে একটা গোপন দেখার জায়গা ছিল যেখান থেকে মায়েরা তাঁদের বাচ্চাদের গতিবিধির ওপর নজরদারি করতে পারেন।

আমি ওই লুকানো জায়গা থেকে বহুদিন দেখেছি যে সে কেমন সুন্দর খেলছে, হাসছে।  কিন্তু যে মুহূর্তে সে আমাকে দেখতে পেয়ে গেল, তখনই হয়ে গেল!

তার চোখের জলে বান ডাকত — সেই বিশাল হৃদয়বিদারক ফোঁপানি দেখে আমারও ওর সঙ্গে কাঁদতে ইচ্ছে হত!

অবশ্য, তার এই অসন্তুষ্টির জন্য ডে কেয়ার কেন্দ্রটির কোনও দোষ ছিল না (সেখানে সে মোটেই অসন্তুষ্ট ছিল না)।  আমার মনে হয় যে শুধুমাত্র আমার দর্শনেই তার অশ্রুর বাঁধ ভেঙে যেত।

আমার ছোট ছেলের মধ্যেও এই আচরণ প্রত্যক্ষ ছিল (এবং এখনও আছে), এখন তার বয়স তিন বছর।  ছোট ছেলেটি, যে অবিশ্রান্তভাবে এক কিলোমিটার তার বাবার সঙ্গে পায়ে হেঁটে যেতে পারে, সে কিন্তু আমাকে দেখলেই কোলে ওঠার বায়না শুরু করে …. বুঝলেন ব্যাপারখানা?

দুটি ছেলেই আমাকে দেখা মাত্র কিভাবে বাজনা বাজাতে শুরু করে, তার একশো উদাহরণ আমি দিতে পারি, আর আমি এর কারণটা সত্যিই বুঝতাম না যতদিন না “নকল গবেষণা” নামক প্রবন্ধের লেখাটিতে আমার নজর পড়ে আর সেটি আমাকে ভাবায়।

kids behave worse when mum is in the room

Both my boys when younger (oldest on the left, youngest on the right) would demand to be carried and not put down for the longest time, the moment I walked into the room. I now know this was their way of telling me how much they missed me and love me.

“আমরা দেখেছি যে আট মাসের শিশুরা পর্যন্ত হয়তো আনন্দে খেলছে কিন্তু যেই দেখল যে তাদের মা ঘরে ঢুকছে, তাদের মধ্যে ৯৯.৯৯% বাচ্চারা কেঁদে উঠবে, মলত্যাগ করবে এবং সঙ্গে সঙ্গে মায়ের মনোযোগ দাবী করবে।”

প্রকৃতপক্ষে, মায়ের উপস্থিতিতে শিশুদের আচরণ কেন বিগড়ে যায়, সেটা খুবই পরিষ্কার!  এ বিষয়ে পরের পাতায় আরও পড়ুন।

আমরা আমাদের শিশুদের নিরাপত্তা বলয়

আমাদের ছোট্ট বাচ্চারা আমাদের দেখতে পেলেই তাদের সুন্দর আচরণ পরিত্যাগ করে কারণ তারা আমাদের উপস্থিতিতে নিজেদের নিরাপদ মনে করে – ব্যাস, এটা এরকমই সহজ ব্যাপার।

অন্য কথায়, আপনার শিশু তার ছোটো হৃদয়ে গভীরভাবে জানে যে সে সবসময় তার “সমস্যা” নিয়ে  আপনার কাছে আসতে পারে।

kids behave worse when mum is in the room

Your baby loves you and feels secure enough in your presence to let it all out when he sees you.

এই যেমন ধরুন, বোন তার প্রিয় খেলনাটি নিয়ে নিয়েছে, বা তার পা ক্লান্ত হয়ে গেছে আর তাই এবার তাকে “কোএ নাও”! (এটা বলা চলবে না যে এ বায়নাটি করার আগেই সে টানা ৩০ মিনিট ধরে আপনার কফি টেবিলের ওপর নেচেছে আর তখন পায়ে ক্লান্তির কোনও চিহ্ন দেখা যায়নি)।

আপনি, প্রিয়তমা মা, আপনিই আপনার ছোট্ট বাচ্চাটির নিরাপত্তা বলয়।  আপনার উপস্থিতিতে সে অনুযোগ করে, ঘ্যানঘ্যান করে, অভিযোগ করে আর কাঁদে কারণ যদি সে আপনার কাছে এগুলি না করতে পারে তাহলে আর কার কাছে করবে?

সুতরাং পরের বার যখন এক সুদীর্ঘ কঠিন কাজের দিনের পর বাড়ি ফিরবেন এবং আপনার বাচ্চাটি তার হাসি ও আদরের পরিবর্তে কান্না আর রাগ দিয়ে আপনাকে অভ্যর্থনা জানাবে, শুধু এই কথাগুলি মনে রাখবেন।

আপনার ছোট্টটিও সম্ভবত একটি দীর্ঘ, কঠিন দিন কাটিয়েছে – এ বিশাল বিশ্বে তার একমাত্র প্রিয় ব্যক্তি, আপনাকে ছাড়া।

সে সারাদিন একা সৈনিকের মতো সব আবেগ সামলে রেখেছিল এবং এখন যখন সে আপনার কোলে আসতে পেরেছে সে সব কিছু উজাড় করে দিতেই পারে।  আপনার বাচ্চা আপনার কাছেই তার স্বতঃস্ফূর্ত আবেগ প্রকাশ করতে পারে কারণ সে জানে যে আপনি হয়তো নিজেকে ভালবাসেন কিন্তু তাকে তার চেয়েও বেশী ভালবাসেন।

GIF source: Giphy

আর আপনিও মর্মে মর্মে জানেন যে এ জিনিষ আর কোনোভাবে আপনি পেতে পারেন না।

মায়েরা, আপনি যখন ঘরে থাকেন, আপনার ছোট্টটি কি খেলা করে?  এমনটা হওয়ার জন্য আপনার মতামত কি?   আমাদের কমেন্ট করে বলুন, যা আপনি নীচে পোস্ট করতে পারেন।

দ্য এশিয়ান প্যারেন্ট সিঙ্গাপুর এর অনুমতিক্রমে পুনঃপ্রকাশিত