মা’দের জন্য কতগুলি সি-সেকশন হওয়া নিরাপদ?

মা’দের জন্য কতগুলি সি-সেকশন হওয়া নিরাপদ?

আজকাল, সি-সেকশন আরও বেশি আকছার হয়ে চলেছে কারণ কিছু কিছু মা স্বাভাবিক প্রসবের পরিবর্তে সি-সেকশন বেছে নিচ্ছে।আর যাদের প্রথম সন্তান সি-সেকশনের মাধ্যমে জন্ম নেয়, শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে তাদের দ্বিতীয় সন্তানেরও সি-সেকশনের মাধ্যমেই জন্ম হবার সম্ভাবনা থাকে। সবচেয়ে বেশী কতগুলি সি-সেকশন হওয়া মা'দের জন্য নিরাপদ?

আজকাল, সি-সেকশন আরও বেশি আকছার হয়ে চলেছে কারণ কিছু কিছু মা স্বাভাবিক প্রসবের পরিবর্তে সি-সেকশন বেছে নিচ্ছে।

আর যাদের প্রথম সন্তান সি-সেকশনের মাধ্যমে জন্ম নেয়, শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে তাদের দ্বিতীয় সন্তানেরও সি-সেকশনের মাধ্যমেই জন্ম হবার সম্ভাবনা থাকে।

কতগুলি সি-সেকশন হওয়া মা'দের জন্য নিরাপদ?

অধিকাংশ ক্ষেত্রে, যখন এই প্রশ্ন আসে যে কতগুলি সি-সেকশন নিরাপদ, সত্যি কথা বলতে কি তখন এর কোনও সুস্পষ্ট উত্তর পাওয়া যায় না।

যাইহোক, ডাক্তাররা এ ব্যাপারে একমত যে নারীদের যত বেশি সি-সেকশন হবে, ঝুঁকিও ততই বেশী থাকবে।

ডাঃ মাররা ফ্রান্সিসের কথায়, "সাধারণত, একটি বা দুটি সিজারিয়ানে মা বা শিশুর কোনও উল্লেখযোগ্য ঝুঁকি নেই।" উপরন্তু, মেয়ো হেলথ ক্লিনিকের মতে, যে একজন মহিলার তৃতীয় সি-সেকশনের পরে ঝুঁকি বৃদ্ধি পায়, কিন্তু 'নিরাপদ' সিজারিয়ানের কোন সুস্পষ্ট সংখ্যা নেই।

ঝুঁকিগুলি কি কি?

বার বার সি-সেকশন হলে এইসব ঝুঁকি আছে :

  1. ক্ষতচিহ্ন - যতবার আপনি সি-সেকশন করাবেন ততবার বাহ্যিক ও অভ্যন্তরীন ক্ষতচিহ্ন সৃষ্টি হবে। এই পূঞ্জীভূত ক্ষতচিহ্নগুলি আপনার পরবর্তী সি-সেকশনকে কঠিন করে তুলবে।  
  2. আপনার গ্লাসেন্টার সমস্যা - বার-বার সি-সেকশনের পরে, কখনও কখনও আপনার গ্লাসেন্টা জরায়ুতে খুব বেশী প্রোথিত হয়ে যেতে পারে, অথবা আপনার গর্ভাশয়ের গলদেশ ঢেকে দিতে পারে।
  3. মূত্রাশয় বা অন্ত্রে আঘাত - যদিও এমনটা সচরাচর ঘটে না, কিন্তু বার বার সি-সেকশন হলে কদাচিৎ ঘটতেও পারে।
  4. অত্যধিক রক্তপাত - সি-সেকশনের ক্ষেত্রে অত্যধিক রক্তপাত একটি বিরাট ঝুঁকি এবং যত বেশীবার সি-সেকশন হয়, অত্যধিক রক্তপাতের ঝুঁকিও ততই বেশী হয়। কিছু ক্ষেত্রে, এমনকি হিস্টেরেক্টমি প্রয়োজন হতে পারে যাতে জরায়ু বাদ দেওয়া হয়।

সব শেষে, আপনি সি-সেকশন করাবেন, না কি স্বাভাবিক প্রসবে আস্থা রাখবেন, সে ব্যাপারে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলে তাঁর মতামত নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এভাবে আপনি দুটি বিকল্প তুলনা করে সিদ্ধান্ত নিতে পারবেন যে কোনটি আপনার এবং আপনার শিশুর জন্য সর্বোত্তম হতে পারে।

Any views or opinions expressed in this article are personal and belong solely to the author; and do not represent those of theAsianparent or its clients.

Written by

theIndusparent