বাচ্চার বুদ্ধি কীভাবে বাড়াবেন? তাকে ঘামান!!

lead image

নিউ জিল্যান্ড এর অকল্যান্ড ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে যে বাচ্চাদের বুদ্ধি বৃদ্ধি তে হাই ইন্তেন্সিটি ইন্টারভাল ট্রেনিং খুবই উপকারী।

সব বাবা মায়ের চিন্তা তাদের সন্তান যাতে শক্তিশালি হয়, সুস্থ্য থাকে এবং বুদ্ধিমান হয়। বিশেষ করে তাদের চিন্তা বুদ্ধি নিয়ে যাতে তারা স্কুলে ভাল রেজাল্ট করে। এটা কীভাবে সম্ভভ?

মাত্র দুটি শব্দ – তাদের ঘামান

নিউ জিল্যান্ড এর অকল্যান্ড ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে যে বাচ্চাদের বুদ্ধি বৃদ্ধি তে হাই  ইন্তেন্সিটি ইন্টারভাল ট্রেনিং (HIIT) খুবই উপকারী। এই গবেশনার মতে HIIT খুবই উপকারী এবং বাচ্চাদের সেই সব কাজে সাহায্য করে যাতে বুদ্ধি এবং জ্ঞানের প্রয়োজন।   

HIIT তে প্রথমে করান হয় কিছু প্রবল শারীরিক ক্রীড়া এবং তার পর কম তীব্র ক্রীড়া।

HIIT ব্যায়াম শুরু  

ডাক্তার ডেভিড মরু এবং ক্যারেন ই ওয়ালদি, ৭ থেকে ১৩ বছরের ৩১৮ টি বাচ্চা নিয়ে এই গবেষণা করেন।

এদের দুতি দলে ভাগ করা হয়, এক যাদের HIIT করান হয় এবং অন্যরা তা করে না। যারা HIIT দলে তাদের বলা হয় যেন তারা রোজ ১০ মিনিট ব্যায়াম করে, ৬ সপ্তাহ ধরে।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2018/01/boost kids brain 3.jpg বাচ্চার বুদ্ধি কীভাবে বাড়াবেন? তাকে ঘামান!!

“আমাদের গবেষণা এতা জানায় যে ছোট্ট এবং প্রবল ব্যায়াম বুদ্ধি বাড়াতে কীভাবে সাহায্য করে,” জানান মরু।

বাচ্চাদের মধ্যে দেখা যায় উন্নতি

গবেষকরা দুই দলকে দেয় কিছু বুদ্ধি এবং স্মৃতির পরীক্ষা। যেই দল ব্যায়াম করে তারা এতে বেশী ভাল ফল করে।

“আগেকার গবেষণা এটা প্রকাশ করে যে ৩০-৪০ মিনিটের লম্বা এবং ক্রমাগত সহনীয় প্রবলতার ব্যায়াম শেখা এবং স্মৃতির জন্য সবচেয়ে উপকারী” জানান মরু এক সাক্ষাৎকারে।

“আমরা দেখতে চেয়েছিলাম যে কম সময়ের তীব্র ব্যায়ামেও কি একই লাভ হয়, এবং বুদ্ধির ওপর ব্যায়ামের প্রভাব ঠিক কি”।

এই গবেষণার রেজাল্ট ছাপা হয় ২০১৭র আগস্ট মাহের ইলাইফ ম্যাগাজিনে।

বাচ্চাদের বুদ্ধি বাড়ানর দুটি উপায়

গবেষকরা বাচ্চাদের দুই শ্রেণীর কাজ দেয়, এক স্মৃতির জন্য এবং অন্যটি জ্ঞানীও নিয়ন্ত্রন দেখার জন্য।

যেমন, স্মৃতি পরীক্ষা করার জন্য তাদের দেওয়া হয় এক খেলা যার নাম “কন্সেন্ত্রেশান” বা মনোযোগ। এই খেলায় তাস উল্টে উল্টে জোড় গুলিকে মেলাতে হয়।

জ্ঞানীও নিয়ন্ত্রন পরীক্ষা করার জন্য তাদের দেখান হয় কতগুলি রঙের নাম, যাতে নাম গুলি অন্য রঙ্গে লেখা। তাদের ঠিক নামটি পড়তে হবে, সেটা কোন রঙ্গে লেখা তার দ্বারা প্রভাবিত না হয়ে।

HIIT করার সময়

ছয় টি এই রকম পরীক্ষার পর বাচ্চাদের দু দলে ভাগ করে এক দল কে পাঠান হয় HIIT র মতে ব্যায়াম করতে এবং অন্য দল কে বলা হয় শিক্ষাবিষয়ক ভিডিও গেম খেলতে। তারপর তাদের আবার পরীক্ষা নেওয়া হয়।

৬ সপ্তাহের গবেশনায় ডাক্তার রা এর প্রমান পান যে সত্যই ব্যায়াম বুদ্ধি বাড়ায়। যারা ব্যায়াম করছিল সেই বাচ্চারা দ্বিতীয় বারের পরীক্ষায় বেশী ভাল করে তাদের তুলনায় যারা ভিডিও গেম খেলেছিল।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2018/01/boost kids brain 1.jpg বাচ্চার বুদ্ধি কীভাবে বাড়াবেন? তাকে ঘামান!!

এটাও প্রমান হয় যে ছোট সময়ের প্রবল ব্যায়াম তেমনই কার্যকর যেমন লম্বা সময়ের ব্যায়াম। এটা খুবই ভাল খবর কারন বেশী লম্বা শারীরিক ক্রীড়ার সময় আজকাল অনেক বাচ্চাই পায় না।

স্কুল কীভাবে সাহায্য করতে পারে

এই গবেষণা স্কুলদের সাহায্য করবে তাদের ফিসিকাল এডুকেশান ক্লাসে। স্কুল গুলি এই মতে তাদের ব্রেক পিরিয়ড গুলির সদব্যাবহার করতে পারে।

স্কুলে হয়ত এত জলদী পরিবর্তন আসবে না কিন্তু আপনার সন্তানকে ব্যায়ামের অভ্যাস করান উচিত। আপনার সন্তানের স্কুলে প্যারেন্ট টিচার মিটিং এও এই ব্যাপারে কথা বলতে পারেন। ব্যায়াম বাচ্চাদের বুদ্ধি বাড়ানর এক দারুন উপায়।