দাঁত বার হবার ব্যাথার জন্য গৃহ চিকিৎসার ১০ রকম পদ্ধতি

lead image

আপনার বাচ্চার যখন দাঁত বার হবার সময় ব্যাথা হয় তখন নিশ্চয়ই প্রতিবার ডাক্তারকে ভিজিট দেওয়া সম্বব হয় না।  স্বাভাবিকভাবে, অনেকে বাড়ীতেই সারাবার চেষ্টা করেন।  সৌভাগ্যবশতঃ, দন্তোদগমের বাড়ীতে চিকিৎসা করার বিভিন্ন উপায় আছে।  এভাবে দাঁত বার হবার সময়ের ব্যাথার গৃহ চিকিৎসা শুরু করার জন্য আমরা আপনাকে ১০ টি পদ্ধতি জানাব।

গৃহ চিকিৎসা ১ - বীফ জারকি 

বীফ জারকি বস্তুটি হয়তো অজানা কিন্তু এটি দাঁত বের হবার সময় দারুণ কাজ করে।  যেহেতু এটি শক্ত কিন্তু স্বাদিষ্ট, শিশুরা এই শুকনো মাংস অনেকক্ষণ ধরে চিবিয়ে যেতে পারে।  বেশ কিছুক্ষণ চিবানোর পর নোতুন এক খন্ড দিয়ে লালা যুক্ত জারকিটি ফেলে দেওয়া উচিত যাতে বিষম না লাগে।  

গৃহ চিকিৎসা ২ - ঠান্ডা কলা

দাঁত বার হওয়ার ব্যাথার একটি ভাল চিকিৎসা হল ঠান্ডা কলার এক টুকরো চিবাতে দেওয়া।  যেহেতু কলা বেশ নরম আর নিরাপদ, চিবানোর পর শিশুরা এটি গিলতে পারে।  পুরো সময় ব্যাপারটা মা-বাবার লক্ষ্য রাখা উচিত।

গৃহ চিকিৎসা ৩ - অ্যাম্বার টিথিং নেকলেস

শিশুদের চিবানোর জন্য অ্যাম্বার থেকে তৈরী নেকলেস দেওয়া খুব ভাল উপায় বলে মনে করা হয়।  শরীরে অ্যাম্বার ধারণ করলে ত্বকে সাক্সিনিক অ্যাসিড সঞ্চারিত হয়ে ব্যাথার উপশম হয়।  সাক্সিনিক অ্যাসিড ফোলা কমায় এবং ক্ষত সারিয়ে তোলে।  এছাড়া, নেকলেসের পুঁতিগুলির গঠন ও আকার মাড়িকে চাপমুক্ত করে।

গৃহ চিকিৎসা ৪ - প্রাকৃতিক ভ্যানিলা নির্যাস

লবঙ্গ তেলের মত, ভ্যানিলারও এমন বৈশিষ্ট্য রয়েছে যা দাঁত বার হবার সময়ের ব্যাথা ব্যথা দূর করে।  অল্প একটু ভ্যানিলা দিনে একবার শিশুর মাড়িতে ঘসে দিলেই কাজ হয়।

গৃহ চিকিৎসা ৫ - গ্রন্থিযুক্ত ওয়াশক্লথ

একটি ঠাণ্ডা ওয়াশক্লথ দাঁত বার হবার সময়ের ব্যাথার জন্য অন্যতম সেরা প্রতিকা্র।  ঠান্ডা এবং নরম বস্ত্রখন্ড ব্যথা কমাতে সাহায্য করে। আপনার খুঁতখুঁতে শিশুটির জন্য এতে আরও টেক্সচার আনতে, ওয়াশক্লথের প্রান্তভাগে অনেকগুলি গিট মেরে দিন।

গৃহ চিকিৎসা ৬ - বরফ কুচি

বরফ কুচি (স্বাদ-গন্ধ যুক্ত বা বিযুক্ত) শিশুর দাঁত বার হবার সময়ের ব্যাথার জন্য অন্যান্য বিকল্পের তুলনায়  একটি অন্যতম জনপ্রিয় প্রতিকার বলে মনে করা হয়। বরফ ফোলা কমায় এবং ব্যথা উপশম করে।  একটি পানীয়ের মতো এই বরফকুচি একটি চামচ দ্বারা খাওয়ানো যাবে।

গৃহ চিকিৎসা ৭ - ঈষৎ হিমায়িত ওয়াফলস

স্বাদিষ্ট, হিমায়িত ওয়াফলস শিশুর দাঁত বার হবার সময়ের ব্যাথার প্রতিকারের জন্য খুবই ভাল। যদি একটি ছোট টুকরো ভেঙ্গে শিশুকে দেওয়া হয়, সে এটি অনায়াসে নরম করে নিতে সক্ষম।

গৃহ চিকিৎসা ৮ - ঠাণ্ডা গাজর

শিশুর দাঁত বার হবার সময়ের ব্যাথার জন্য ঠান্ডা কাঁচা গাজর চমৎকার স্বাস্থ্যকর জিনিষ। শিশুরা এর ঠান্ডা শক্ত আকার দারুণ পছন্দ করবে।  শুধু ভেঙ্গে যাওয়া টুকরোগুলির প্রতি নজর রাখতে হবে যাতে বিষম না লাগে।

গৃহ চিকিৎসা ৯ - আপেল সস

আপেল সসের মতো সোজা ফ্রীজ থেকে বার করা খাবার সুস্বাদু এবং মাড়ির পক্ষে ভাল।

গৃহ চিকিৎসা ১০ - টুথব্রাশ 

শিশুর মুখের মধ্যে একটি টুথব্রাশ রাখলে, তার ব্যথা উপশম হতে পারে কারণ ব্রাশটি সামনে পেছনে ঘষার জন্য মাড়িতে মালিশ হয়।  টুথব্রাশটি চিবানও ব্যথা কমাতে সাহায্য করে।

আপনি শিশুর দাঁত বার হবার সময়ের ব্যাথার প্রতিকারের জন্য এই গৃহ চিকিৎসাগুলি পরীক্ষা করে দেখতে ইচ্ছুক?  নীচের মন্তব্য বিভাগে আপনার পছন্দের গৃহ চিকিৎসাগুলির বিষয়ে আমাদের বলুন।  আপনার কি শিশুর দাঁত বার হবার সময়ের ব্যাথার প্রতিকারের জন্য আরও পরামর্শ প্রয়োজন?

Source: theindusparent