জরায়ু বাদ দেবার পর কি যৌনসম্পর্ক সম্ভব?

অনেক লোক যাই ভাবুক না কেন, অস্ত্রোপচার করে জরায়ু বাদ দেবার পরে যৌনতা বেশ উপভোগ্য হতে পারে, কারণ তখন আপনি পেটে কোনও ব্যথা অনুভব করেন না।

Despite the fear that it may be difficult to establish a sexual relationship after the histectomy (abstinence from the surgical uterus), a new study proved this idea to be incorrect.

The study of the National Institute of Health of the United States found that there is no indication of women being less sexually abusive, sexual satisfaction or even reduced their sexual activity after this surgery . 

In fact, in most cases, the opposite is true. Women were more active after the hysterectomy and continued to enjoy more intimacy during sex.

But why it is estimated that sex after the hysterectomy will be painful, uncomfortable, even unattached? We'll find out.

Sex after the hysterectomy: Is it possible?

Yes, it is possible! But before skipping about the outcome of this surgery, let us understand the procedure.

Hysterectomy is a surgical procedure to remove a woman's uterus. It provides relief from abdominal pain and any illness associated with uterus. It is usually done in women in the following situations:

sex after hysterectomy

  • To remove cervical fibers. These are the intracellular pins that grow inside the uterus and result in heavy bleeding, cramps and sexual intercourse, but also continuously get urine.
  • To fix cervical dislocation. When the uterus moves away from its original position and returns to the vagina.
  • For removal of cancer or cervical neck. Hysterectomy can remove cancerous cells or tumor from the cervix or ovaries.
  • For the treatment of endometriosis. In this situation the cover of the uterus develops on the outer wall of the uterus and can cause infertility, heavy bleeding and even abdominal pain.
  • For the treatment of adenomyosis. This is a condition where the inner cover of the uterus breaks down the muscle wall of the womb. It can cause stomach ache and heavy bleeding.

 

It is seen that by making a hysterectomy, you can reduce stomach ache and get rid of a serious illness.

(Image: Types of Hysterectomy)

 

Depending on your physical condition, they can do three types of surgery.

 

  • Total histarchy: In this method, doctors exclude whole uterus, including uterine neck. They can also remove your fallopian tubes as well as the ovaries with the uterus.
  • Partial histectomy: In this method, the surgeon only removes the upper part of the uterus and stays in the uterus as it is. It is also known as Superaserval or Subcutaneous Hysterectomy.
  • Radical hysterectomy: As the name implies, in this surgery, the doctor removes the entire uterus, removes the tissue on both sides of the cervix and the upper part of the vagina.

Although none of these methods are very risky, however, there are many side effects such as the hysterectomy of other surgical procedures.

For example, after surgery you will experience bleeding and stomach pain for several weeks. A recent study found that some women have a risk of cardiovascular disease.

And for the sex after the hysterectomy ... Your sex life will also be affected for some time due to this surgery. However, in the long run, this should not interfere with your sexuality . 

How long can you start a sexual relationship with a hysterectomy?

অন্য সব অস্ত্রোপচারের মতোই, হিস্টেরেক্টমির থেকে সেরে উঠতে কিছু সময় লাগবে। আদর্শগত ভাবে, আপনার শরীর দুই থেকে তিন মাসের মধ্যে সেরে ওঠা উচিত। বিশেষজ্ঞরা আপনাকে সেই সময় পর্যন্ত যৌন ক্রিয়াকলাপ থেকে দূরে থাকার সুপারিশ করবেন।

প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রের ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগের কলেজ এবং  ডিপার্টমেন্ট অফ হেলথ এন্ড হিউম্যান সার্ভিসেস পরামর্শ দেয় যে, আপনার হিস্টেরেক্টমির পর প্রথম ছয় থেকে আট সপ্তাহের মধ্যে আপনার যোনিতে কোনও বস্তু সন্নিবেশ করবেন না।

এছাড়াও মনে রাখবেন যে অস্ত্রোপচারের পর আপনি হালকা রক্তপাত এবং কিছু স্রাবের সম্মুখীন হতে পারেন। এবং অবশ্যই, আপনি আর মাসিক ঋতুচক্রের অভিজ্ঞতা পাবেন না। আপনার জরায়ু বাদ দেবার পর, আপনি ঋতুবন্ধের উপসর্গগুলি দেখতে পারেন যেমন, গরম প্রদাহ এবং এমনকি জয়েন্টে ব্যথাও।

 

হিস্টেরেক্টমির ফলে কি আপনার যৌনাভ্যাস পরিবর্তিত হবে?

হিস্টেরেক্টমি অবশ্যই আপনার যৌন জীবনে সাময়িক বিরতি আনবে কিন্তু আপনার যৌন ইচ্ছা শেষ হবে না।

প্রকৃতপক্ষে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ কর্তৃক একটি পর্যালোচনা সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে হিস্টেরেক্টমির পরে বেশিরভাগ মহিলাদের যৌন জীবনে কোনও পরিবর্তনই হয়নি। কিছু ক্ষেত্রে, যৌন জীবন হয় আরও ভাল হয়েছে বা একই থেকেছে। তাঁরা বলেছেন যে যৌন ক্রিয়ার সময় তাঁদের পেটে আর ব্যাথা হয়নি।

sex after hysterectomy

তবে একটা কথা জেনে রাখা উচিত যে হিস্টেরেক্টমি আপনার যৌন তাড়না কম করতে পারে। কারণ, ডিম্বাশয় যৌনবাসনা উদ্রেককারী দুটি হরমোন, ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরোন সৃষ্টি করে। অবশ্য, তার মানে এই নয় যে আপনি যৌনক্রিয়া উপভোগ করতে পারবেন না । সেটা আপনি অতি অবশ্যই করতে পারেন!

আপনার চরম উত্তেজনা কিরকম হবে?

এ ব্যাপারে এটুকুই বলা যেতে পারে যে হয় আপনি কিছুটা কম মাত্রায় চরম পুলক উপভোগ করবেন, অথবা একেবারেই করবেন না। এর কারণ, অস্ত্রোপচার করে জরায়ু বাদ দেবার প্রক্রিয়াতে অনেক সময় চরম উত্তেজনার সঙ্গে সম্পর্কিত স্নায়ুগুলিও কাটা পড়ে যায়।

জরায়ুর গলদেশেরও অনেক স্নায়ু চরম উত্তেজনার সঙ্গে সম্পর্কিত এবং টোট্যাল হিস্টেরেক্টমির ক্ষেত্রেও চরম উত্তেজনার প্রাবল্য কম হতে পারে। অবশ্য এটা আপনার জানা উচিত যে এরকম হওয়া খুবই বিরল।

আরও মজার, নেদারল্যান্ডসের ইউট্রেক্ট শহরের ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের একটি গবেষণায়, গবেষকরা দেখতে পান যে হিস্টেরেক্টমির পরে যৌনতা আরও ভালোভাবে সম্পন্ন হচ্ছে। গবেষকরা দেখেছেন যে কি ধরণের হিস্টেরেক্টমি করা হয়েছে তার ওপরও এটা নির্ভর করে। উদাহরণস্বরূপ, যেহেতু মহিলাদের চরম উত্তেজনা শ্রোণীদেশে গভীর সংকোচনের সঙ্গে সম্পর্কিত, হিস্টেরেক্টমি সেই এলাকার অনুভূতিকে প্রভাবিত করতে পারে।

এ প্রসঙ্গে কথা বলার সময় লস এঞ্জেলেসের ইউসিএলএ স্কুল অব মেডিসিনের ফিমেল সেক্সুয়াল মেডিসিন সেন্টারের যুগ্ম-পরিচালক জেনিফার বারমেন, এম ডি, ওয়েবএমডি কে বলেন, "এই মহিলাদের এখনও ভগাঙ্কুরীয় চরম উত্তেজনা থাকবে, যদিও কম তীব্র এবং কম পরিতৃপ্তিদায়ক কিন্তু, এটা সম্পূর্ণরূপে হারিয়ে যাবে না।"

তাই বলে একথা কি বলা যায় যে যৌন সঙ্গম আগের মতো একই রকম মনে হবে?

হিস্টেরেক্টমির পরেও কি যৌনতা একই রকম অনুভূত হবে?

হিস্টেরেক্টমি আপনার যোনির অনুভূতি কোনওভাবে প্রভাবিত করে না। যদিও আপনার জরায়ু এবং ডিম্বাশয়গুলি বাদ দেবার জন্য জোর করে আপনার মাসিক ঋতুচক্র বন্ধ থাকবে।

দুর্ভাগ্যবশতঃ এর ফলে এটি আপনার যোনি কৃত্রিমভাবে শুষ্ক হয়ে যাবে, এবং যৌনক্রিয়া বেদনাদায়ক হতে পারে। এক্ষেত্রে আপনি একটি সিলিকন ভিত্তিক লুব্রিকেন্ট বা ভ্যাজিন্যাল ইস্ট্রোজেন ক্রিম বা এমনকি ট্যাবলেট এবং রিং ব্যবহার করতে পারেন। আপনার ডাক্তারের সাথে এই সমস্যা নিয়ে আলোচনা করলে আপনার যৌন জীবনের উন্নতির বিষয়ে কিছু অন্তর্দৃষ্টি পেতে পারেন।

নিজেকে সময় দিন!

শুধু হিস্টেরেক্টমির জন্য আপনার যৌনক্রিয়া বন্ধ করা উচিত নয়। আপনার যৌন জীবন আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। আপনাকে শুধু ধৈর্য ধারতে হবে। আবার যৌনক্রিয়াতে লিপ্ত হবার আগে শুধু কয়েক সপ্তাহ অপেক্ষা করুন।

Once you've finished waiting, you can try different locations and test them to make the subject more enjoyable. And finally, being honest and open with your partner is most important. Tell him the type of problem you are experiencing in sex, and if needed, get help from a consultant.

What do you remember after the hysterectomy?

After six to eight weeks of waiting your sex life will return to normal. If you still face pain during mating, or you notice irregular menstrual seasons or heavy bleeding, immediately go to your doctor.

Together with your partner, you can simplify this process and adopt different ways and strategies to keep your sex life interesting.