জন্মের সময় আপনার শিশুর কিরকম অনুভূতি হয়

lead image

একটি শিশুর জন্মকালীন বিষয়ে আলোচনা করার সময় আমরা সর্বদা একজন মায়ের অনুভূতিকেই বিবেচনা  করি।  গর্ভাবস্থায়, প্রসব যন্ত্রণায় এবং জন্মদান কালে, মায়ের শারীরিক এবং মানসিক দিকগুলিই আমাদের আলোচনায় বার বার উঠে আসে।  তাঁর উদ্বেগ, তাঁর অস্বস্তি, তাঁর আবেগ এবং আরও নানা বিষয়ে আমরা জানি কারন এইগুলি নিয়ে প্রচুর গবেষণা আর লেখালেখি আছে।

একটি নারীর মা হয়ে ওঠার যাত্রাপথে শিশুর প্রসব এবং জন্মদান কালে তাঁর অনুভূতি কেমন হয়, সেটি বোধহয় তাঁর গর্ভাবস্থার চেয়েও বেশী আলোচিত হয়ে থাকে।

কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে জন্মের সময় আপনার শিশুটির অনুভূতি কেমন হয়?  ওর কি যন্ত্রণা হয়?  ও কি উত্তেজনা বোধ করে, নাকি দুঃখ, আনন্দ অথবা ব্যথা?  মা সংকোচনের ব্যথা সহ্য করতে সক্ষম, কিন্তু শিশুটি?  যখন নিষ্পেষিত অবস্থায় তাকে  জন্মনালীর পথে বেরিয়ে আসতে হয়?

চিন্তার বিষয়, তাই না?  সে জন্যই আমরা আপনাকে বুঝতে সাহায্য করব যে জন্ম প্রক্রিয়ায় সংশ্লিষ্ট এই অপর ব্যক্তিটির কিরকম অনুভূতি হয়।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2014/01/labour2.jpg জন্মের সময় আপনার শিশুর কিরকম অনুভূতি হয়

Your little baby feels your contractions…

প্রসব এবং জন্ম : শিশুর কি মনে হয়

“মা, আমি তোমার সংকোচন টের পাচ্ছি”

আপনার মনে হতে পারে যে কেবল আপনিই আপনার সংকোচন টের পাচ্ছেন, কিন্তু আপনার প্রিয়তম ছোট্টটিও জানতে পারে যে আপনি কখন সংকোচন অনুভব করলেন।  

এটি বোঝা যায় কারণ এইসব বড় নিষ্পেষনের সময় তার ছোট্ট হৃদপিন্ডটির গতি দ্রুততর হয়।  সংকোচনের সময়, আপনার শিশু সামান্য কম অক্সিজেন পায়, কিন্তু এই সমস্যার মোকাবেলা করার উপযুক্তভাবে সে তৈরী থাকে, এরই মাঝে এমনকি সে খানিক ঝিমিয়েও নেয়।

যেহেতু প্রসবের সময় শিশুটির হৃৎস্পন্দনের গতি অনবরত পর্যবেক্ষণ করা হয়, তাই বোঝা যায় যে ছোট্ট শিশুটি অনুভব করতে পারে যে আপনার জরায়ু চারদিক থেকে তাকে চাপ দিচ্ছে।  ছোট্ট শিশুটির হৃৎস্পন্দনের গতি কমে যাওয়া মানে তার অসুবিধার লক্ষণ হতে পারে এবং এরই মাঝে সে জরায়ুর মধ্যেই মলত্যাগ করে ফেলতে পারে।

কিন্তু মায়েরা মনে রাখবেন যে যখন আপনার প্রসব ব্যথা ওঠে তখন আপনি প্রচুর পরিমাণে ‘ভালবাসার হরমোন’ অক্সিটোসিন নিঃসরণ করেন, যা আপনার শিশুটিকে শান্ত এবং আনন্দিত রাখে।

কিভাবে আপনি শিশুকে সাহায্য করতে পারেন :  হ্যাঁ, সংকোচন খুবই শ্রমসাধ্য হতে পারে, তবে আপনার  আবেগের সঙ্গে শিশুটি এত সংলিপ্ত থাকে যে আপনার চাপ তাকেও চাপে ফেলতে পারে।  কাজেই কিছু কৌশল প্রয়োগ করে, যেমন মানসচক্ষে দেখা (অর্থাৎ, আপনার ‘আনন্দের জায়গা’গুলি কল্পনায় দেখে) শান্ত থাকার চেষ্টা করুন, যার ফলে আপনার ছোট্ট শিশুটিও চাপমুক্ত থাকবে।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2016/02/birthphoto3.jpeg জন্মের সময় আপনার শিশুর কিরকম অনুভূতি হয়

As your contractions become more intense, baby gets pushed down the birth canal and may react to this sensation in various ways.

“মা, আমি জন্ম নালীর পথে নেমে যাচ্ছি!”

যেমন যেমন আপনার সঙ্কোচন বাড়বে আর ঘন ঘন হবে তেমন তেমন শিশুর মাথাটি জন্মনালীর কাছে পৌঁছাবে, যেখানে অল্প সময়ের মধ্যেই সে অবস্থান করবে।

এবার যখন আপনার সঙ্কোচনজনিত ব্যথা অসহ্য এবং দ্রুত হবে, আপনার সন্তান অনুভব করবে যে জরায়ুর দেওয়াল চারপাশ থেকে তাকে চেপে ধরেছে।  কিন্তু বিশেষজ্ঞদের মতে এই অনুভুতিটি তাদের জন্য মোটেই বেদনাদায়ক নয়।

ইংল্যান্ডে সারে শহরে ফ্রামলি পার্ক হাসপাতালের ধাত্রীবিদ্যা এবং স্ত্রীরোগ সম্পর্কিত পরামর্শদাতা ডাঃ অ্যানি ডীনস বলেন, “মনে হয় যে ব্যথা অনুভব করার জন্য প্রয়োজনীয় স্নায়বিক যোগাযোগ ব্যাবস্থা, প্রসবের সময় পর্যন্ত শিশুর দেহে বিকশিত হয় না”

আপনার শিশুটিকে আপনি কিভাবে সাহায্য করতে পারেন :  আপনার শ্বাস-প্রশ্বাসের দিকে মন দিন যাতে অন্তিম ‘বিশাল ধাক্কা’ সামলানোর সময় সে পর্যাপ্ত অক্সিজেন পায়।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2016/02/first hour after birth featured.jpg জন্মের সময় আপনার শিশুর কিরকম অনুভূতি হয়

“মা, আমি প্রায় তোমার সাথেই আছি …”

আপনি এখন সম্পূর্ণরূপে ঠেলা দেবার জন্য প্রস্তুত।  প্রতিটি ঠেলার সাথে সাথে জন্ম নালীপথে বেরিয়ে আসার জন্য আপনার শিশুটিও প্রাণপণে চেষ্টা করে চলেছে।  অবশ্য কিছু শিশু খানিক কঠিন যাত্রাপথের সম্মুখীন হয় (যেমন, সামনে পা অবস্থানে, পশ্চাৎ অবস্থানে এবং পাশ ফেরা অবস্থানে), কিন্তু প্রতিটি শিশুই শারীরিক ভাবে এই যাত্রাপথের জন্য প্রস্তুত থাকে।

ইংল্যান্ডে সারে শহরে ফ্রামলি পার্ক হাসপাতালের ধাত্রীবিদ্যা এবং স্ত্রীরোগ সম্পর্কিত পরামর্শদাতা ডাঃ অ্যানি ডীনস ব্যাখ্যা করেছেন, “যেহেতু তাদের মাথার খুলি তখনও কঠিন হয় না তাই মাথাটি জন্মনালীর ভেতর দিয়ে আসার সময় তদনুযায়ী আকার গ্রহণ করতে সক্ষম থাকে”।

কিভাবে আপনি শিশুকে সাহায্য করতে পারেন :  শিশুটির যাত্রা কিছুটা সহজ করার জন্য মাধ্যাকর্ষণকে কাজে লাগান।  যদি আপনি চিত অবস্থায় নিষ্ক্রিয় হয়ে শুয়ে থাকেন তাহলে এটি আপনার শিশুর জন্য চড়াই ঠেলে ওঠার মতো হবে।  কিন্তু যদি আপনি হাত-পায়ের সাহায্যে বা জলের মধ্যে হেলান দেওয়া অবস্থানে থাকেন, তা আপনার শিশুটির জন্য অনেক সহজ হয়ে ওঠে।

src=https://sg.theasianparent.com/wp content/uploads/2017/06/rsz dad 7.jpg জন্মের সময় আপনার শিশুর কিরকম অনুভূতি হয়

“I’m here, I’m your baby…” Image Credit: Kailee Riches Photography, via Birth Becomes Her

“শুধু আর একটুখানি!”

শিশুর মাথাটি বেরিয়ে আসার সময় আপনি জ্বালা বোধ করতে পারেন।  যদিও এটি বেদনাদায়ক, তবুও এটি একটি শুভ সংকেত কারণ এর মানে, আর কয়েক মিনিটের মধ্যেই আপনি আপনার মিষ্টি শিশুটিকে হাতে পাবেন।  

আপনার বাচ্চাটি এই সময় খুবই দৃঢ় চাপ অনুভব করছে এবং সে এই বিশ্বমাঝারে এসে শ্বাস গহণের জন্য একেবারে প্রস্তুত।  ডাঃ ডীনস বলেছেন :

“সংকীর্ণ জন্মনালী দিয়ে নিষ্পেষিত হয়ে আসার সময় আপনার সন্তান তার শরীরে যে চাপ পায় তা আসলে তাকে জরায়ুর বাইরে বাঁচার জন্য প্রস্তুত হতে সাহায্য করে।  এই নিষ্পেষণ তার ফুসফুস থেকে তরল এবং কফ বের করে দেয় এবং জন্মনালী পথের তরল ও রক্ত শিশুটির দেহের মধ্যে প্রবেশ করা আটকায়।  এই সবকিছুই তাকে প্রথম শ্বাস গ্রহণের জন্য প্রস্তুত হতে সাহায্য করে।”

আপনার ছোট্ট শিশুটি যদি এক সুশীতল আলোকোজ্জ্বল পরিবেশে জন্মায়, তাহলে তার একটা বিপরীত অভিঘাত হতে পারে, পক্ষান্তরে, অল্প আলোকিত এক আরামদায়ক পরিবেশে জন্ম হলে সে নিশ্চিন্ত থাকতে পারবে।

কিভাবে আপনি শিশুকে সাহায্য করতে পারেন :  জন্মের পরই শিশুটির সাথে আপনি অঙ্গাঙ্গী সংস্পর্শের জন্য তৎপর হোন।  এর ফলে আপনি তার হৃৎস্পন্দনের এবং শ্বাস-প্র্শ্বাসের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন।   তাকে ঢেকে রাখুন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার মাতৃদুগ্ধের প্রথম ধারা উন্মোচন করার জন্য তাকে তৈরী রাখুন।

অতএব মায়েরা, এখানে সবই দেওয়া হল।  কিন্তু তবু আমরা কি কখনও শিশু জন্মের বিস্ময় থেকে মুক্ত হব?  আমার মনে হয় না।