"আমি একটি পুত্র শিশু চাই ... এবং এর সাথে আমার মানসিকতা বা পারিপার্শ্বিক অবস্থার কোনও সম্পর্ক নেই"

গত সপ্তাহে, একটা ব্যাপার সত্যিই আমার মনোযোগ আকর্ষণ করেছিল এবং এটি আমাকে আলোড়িত করার চাইতেও বেশী ভাবিয়ে তুলেছিল।

ফেসবুকে মা'দের একটি গ্রুপে একটি খুবই সাধারণ পোস্ট ছিল যেখানে এক সদস্যা তাঁর প্রথম সন্তান মেয়ে হওয়ার পর এবার যেন ছেলে হয় এই ইচ্ছা প্রকাশ করেছিলেন। তিনি লিখেছিলেন, এবার যদি একটি ছেলে হয় তাহলে তাঁর পরিবার যদি পরিপূর্ণ হয়ে যাবে।

এই চাওয়ায় কি কিছু অন্যায় আছে?  আমার মতে, এটি তার ব্যক্তিগত পছন্দ, যদি তাঁর প্রথম সন্তানটিও  ছেলেই হত, তবুও।  সেই শিশুটির মা হওয়ার সুবাদে এই পৃথিবীতে যে কোনও কিছু কামনা করার অধিকার তাঁর আছে।

কিন্তু তার মানে কি এই যে তাঁর কার্য্যকারণ সম্বন্ধে কিছু না জেনেই আমরা তার উপর খড়্গহস্ত হয়ে উঠব এবং বলতে শুরু করব যে তাঁর মানসিকতা পশ্চাদমুখী?

হ্যাঁ, ঠিক সেটাই ঘটেছিল।  ওই গ্রুপের প্রতিটি মা শুদুমাত্র একটি ছেলে চাওয়ার জন্য তাঁকে উত্তম-মধ্যম তুলোধোনা করে ছাড়েন এবং অশিক্ষিত ও চিন্তাধারায় চরম গোঁড়া বলে অশেষ লাঞ্ছনা করে চলেন।

আরও আছে, কিছু তথাকথিত সমাজসেবী মায়েরা, ভারতে কন্যা সন্তানের জন্মহার নিম্নগামী হওয়ার জন্য এবং ভারতে কন্যাসন্তানদের প্রতি দুর্ভাগ্যজনক আচরণের জন্যও তাঁকেই দায়ী করে বসেন।  যেন তিনিই এসবের জন্য দায়ী!

আর সত্যি কথা বলতে কি, এঁরা কেউই জানেন না (বা জানার চেষ্টাও করেন নি) যে তিনি কে বা কোথা থেকে এসেছেন এবং এমনকি প্রকৃতপক্ষে তিনি কি বলতে চেয়েছেন তা না বুঝেই সবাই শুধু তাঁকে আঘাত করে গেছেন।

 

একটি পুত্র সন্তান চাওয়া কি অপরাধ?

 

আমার সামনে যখন এতসব ঘটে চলেছে, আমি থামাতে পারি নি কিন্তু অবিশ্বাসে আর চরম লজ্জায় আমার মাথা নীচু হয়ে গেছে।  "কন্যা সন্তানকে সমর্থন করুন" কথাটার মানে কি এই?  যে কেউ এবং যারা প্রত্যেকেই একটি পুত্র সন্তান চায়, তাদেরকে কি এভাবেই তিরস্কার করে প্রত্যেকের মনের মধ্যে গেঁথে দিতে হবে যে ভারতে একটি পুত্র সন্তান কামনা করা সবচেয়ে বড় অপরাধ?

তার মানে কি এই যে সব প্রগতিশীল মায়ের শুধু কন্যা সন্তানই কামনা করা উচিত?  আর যারা পুত্র সন্তান কামনা করে, তাদের সবাইকে অশিক্ষিত এবং পশ্চাদগামী হিসাবে চিহ্নিত করা হবে!  সত্যি?  এটাই কি আপনারও মনে হয়?

দুঃখিত, আমি কিন্তু তা মনে করি না।  আমার একটি ছয় বছরের মেয়ে আছে এবং যদি কখনও আমি আবার একটি শিশু পেতে চাই, আমি একটি পুত্র সন্তানই চাইব।  অশিক্ষিত হওয়ার কারণে নয়, পশ্চাদমুখী হওয়ার কারণেও নয়, আমার পরিবার আমাকে চাপ দিচ্ছে বলেও নয়, আমি মেয়েদের পছন্দ করি না বলেও নয়, এবং নিশ্চিতভাবেই আমার পশ্চাদমুখী মানসিকতার কারণেও নয় এবং যে প্রদেশগুলিতে উচ্চ হারে কন্যা ভ্রুণ হত্যা হয় তার একটি থেকে এসেছি বলেও নয়।

আমি একটি ছেলে চাই কারণ ...

আমি একটি ছেলে চাই কারণ ... আমি চাই!  এটা এরকমই সহজ!  আমি মেয়েদের ভালোবাসি, কিন্তু আমি ছেলেদেরও ভালোবাসি এবং যদি আমার সন্তানটি ছেলে হয় তবে আমি নিশ্চিত যে আমি তাকে আমার প্রথমে জন্মানো আমার অমূল্যরত্ন ছোট্ট মেয়েটি্র মতোই ভালবাসব।

অবশ্যই আমি তাকে একটি লিঙ্গ-নিরপেক্ষ পরিবেশে গড়ে তুলবো, তাকে এবং তার দিদিকে সমান চোখে দেখব, উভয়কেই সমানভাবে এগিয়ে যেতে দেব এবং তাদের উভয়কে সমানভাবে সমর্থন করব। সব চেয়ে বড় কথা, আমি নিশ্চিতভাবে শেখাব যে কিভাবে সে তার জীবনে নারীদের সঙ্গে ব্যবহার করবে এবং কেন তা করবে, কেন নারীদেরকে সমর্থন করা এবং তাদের পরিচর্যা করা গুরুত্বপূর্ণ।

আমি মেয়েদের একটি পরিবার (আমরা চার বোন) থেকে এসেছি এবং একথা বলা নিষ্প্রয়োজন যে আমার সবটুকু মেয়েদেরই জন্য। হ্যাঁ!  কিন্তু, আমি দেখেছি কিভাবে আমার একমাত্র ভাইকে ধীরে ধীরে তার বোনদের সম্মান করতে এবং তাদেরকে তার সমান বলে মনে করতে শেখানো হয়েছিল।  তাকে শেখানো হয়েছিল যে ছেলে হয়ে জন্ম নেওয়ায় তার কোনও বিশেষাধিকার নেই এবং তাই যখন ঝি ছুটি নেবে, তখন আমি রান্না করব এবং সে ঘরের মেঝে মুছবে।

সে ছোটোখাটো কাজ, যেমন অতিথিদের পরিবেশন করা, এগুলি করত, আমাদের বোনদের জন্য জিনিসপত্র নিয়ে আসত এবং মূলতঃ তাকে শিক্ষা দেওয়া হয়েছিল যে নারীদের কেবল বাড়ির বাইরে নয়, পরিবারের ভিতরেও সমান বলে ভাবা উচিত।

এবার আমাকে একটি কথা বলুন, যদি আপনি একটি মেয়ে চান এবং আপনি একটি ছেলে পান, তাহলে কি আপনার মাতৃত্ব কিছু কম হয়ে যাবে?  আপনি কি তাকে নিজের হৃদয় ও আত্মার একটি অংশ বলে মনে করবেন না?  মেয়ে না হয়ে যদি একটি ছেলেই হয়, তাহলে কি একই অনুভূতি হবে না?  শিশুর লিঙ্গ নিয়ে মাথা না ঘামিয়ে ভারতে প্রত্যেকেরই একটি সুস্থ শিশুর (এবং মা) জন্য কামনা করাই কি বেশী গুরুত্বপূর্ণ নয়!

সুতরাং, এই "লিঙ্গ-পক্ষপাত" নিয়ে ঘ্যানঘ্যানানি বন্ধ করুন এবং মনে রাখবেন এই দেশে মেয়েদের যতটা প্রয়োজন, ছেলেদের প্রয়োজনও ঠিক ততটাই।  এমন ছেলে, যাদের শেখানো হয়েছে নারীদের সম্মান করতে, ভালোবাসতে এবং তাদের সমান চোখে দেখতে।

তাই সব সন্তানাকাঙ্খী মহিলাদের প্রতি নিবেদন, পরবর্তী সময়ে যদি কেউ আপনাকে জিজ্ঞেস করে যে আপনি কি চান, ছেলে না মেয়ে - আপনার মনের কথা বলুন।  আপনি যদি ছেলে চান, তাহলে সেটাই বলুন এবং আপনার হৃদয়ে একটি প্রতিজ্ঞা করুন যে আপনি তাকে ভালভাবে মানুষ করে গড়ে তুলবেন।

এবং আমার অন্যান্য মা বন্ধুদের কাছে আর একটি নিবেদন, দয়া করে তাকে এবং প্রত্যেককে তিরস্কার করা বন্ধ করুন যারা একটি পুত্র সন্তান চায়।  হবু মাকে সর্বান্তকরণে শুভেচ্ছা জানান কারণ তিনি তাঁর জীবনের সবচেয়ে বড় যাত্রা, মাতৃত্বের যাত্রায় অভিষিক্তা হতে চলছেন।

তাঁকে সাহায্য করুন এবং তার সাথে থাকুন।  শুধুমাত্র কথায় নয়, কাজেও কারণ হবু মা'দের এবং তাঁদের অনাগত সন্তানদের এই জগতের সব প্রেম এবং সমর্থন অত্যন্ত প্রয়োজন।  আপনি কি একমত নন?