আপনার শিশুকে স্তন্যপান ছাড়ানোর ১০ টি উপায়

lead image

যদিও স্তন্যদুগ্ধ খুবই পুষ্টিকর এবং উপকারী, এবার সে সলিড খাবেরের প্রতি প্রস্তুত কারণ সে বড় হচ্ছে। এই সময় আপনার বাচ্চা কে দুধ ছাড়ান উচিত...

যদিও স্তন্যদুগ্ধ খুবই পুষ্টিকর এবং উপকারী, এবার সে সলিড খাবেরের প্রতি প্রস্তুত কারণ সে বড় হচ্ছে। এই সময় আপনার বাচ্চা কে দুধ ছাড়ান উচিত...

১। বেছে নিন সবচেয়ে কার্যকারী উপকরণ

যখন আপনি আপনার শিশুর স্তন্যপান বন্ধ করাতে চাইছেন বেছে নিন সবচেয়ে কার্যকারী উপকরণ। যদি তার বয়স ছয় থেকে আট মাস, তাকে বোতলে দুধ খাওয়ানো শুরু করুন। তার বয়স যদি আট মাসের বেশী তবে তাকে সোজা সিপার কাপ ধরিয়ে দিন (বোতলের একেবারেই দরকার নেই)। সে যদি এক বছরের বেশী তবে তাকে গ্লাসে দুধ দিন, কাচের গ্লাসে দেবেন না।

২। প্যাসিফাই

যদি আপনার শিশু মুখে কিছু চুষতে চায় তবে তাকে দিন প্যাসিফায়ার (চুষি কাঠি) যাতে এই পরিবর্তন ক্রমশ হয়। কিন্তু যদি আপনি এটা এড়াতে পারেন তহ ভাল, সোজা ফিডিং বোতল দিন।

৩। তার স্বাদকে বোকা বানান

আপনার শিশু জানে আপনার দুধের স্বাদ, তাই শুরুতে আপনার স্তন্যদুগ্ধকেই বোতলে বার করে দিন। এতে আপনারও স্তনে আরাম হবে । কম দুধ বার হওয়া ধীরে ধীরে আপনার শরীরে দুধের তৈরিও বন্ধ করবে। এক সপ্তাহ পর বোতলে নিন অর্ধেক স্তন্যদুগ্ধ এবং অর্ধেক ফর্মুলা দুধ। তারপর শুধু ফর্মুলাই দিন।

৪। বিভ্রান্ত করুন

শিশুরা নানারকম বিনোদন  ভালবাসে। তাই যখন আপনি তার  দুধ ছাড়ানোর চেষ্টা করছেন, তাকে দিন সুন্দর রঙিন সিপার কাপ, রঙিন স্ত্র দেওয়া গ্লাস বা লাইট দেওয়া বোতল। এই সব সাহায্য করবে তাকে দুধের কথা ভুলে এই ধরনের “বিনোদন”এর বস্তু দেখতে।

৫। বাবাকে করতে দিন

দুধ খাওয়ানোর কাজতা বাবাকে করতে দিন। যখন আপনার শিশু দুধ খাওয়াকে আপনার সাথে জুড়বে না সে স্তন্যপানের ব্যাপারে ভুলে যাবে। এই ভাবে বাবার সাথে বাচ্চার সম্পর্কও গড়ে উঠবে।  

৬। বারণ করুণ

যখন আপনার শিশু দুধ খেতে চাইবে, বারণ করুন এবং আপনার মতে টিকে থাকুন। আপনার শিশুকে কাঁদতে দেখে আপনার খারাপ লাগবে, কিন্তু এটাই শ্রেয়।তাকে বোঝান কেন স্তন্যপান সম্ভব নয়। সে একসময় বায়না করা ছেড়ে দেবে।

৭। পুরস্কার দিন

যদি সে একেবারেই কাপে বা গ্লাসে দুধ না খেতে চায়, তাকে কিছু পুরস্কার দিন। স্তিকার, খেলনা, গল্প শোনান। তবে এটা সবসময় করবেন না।

৮। দেখিয়ে শেখান

আপনার শিশুকে এমন অনান্য ছেলে মেয়েদের দেখান যারা তার বয়সী অথচ স্তন্যপান করে না। বলুন যে দেখ তারা মায়ের দুধ খায়না কারণ তারা “বড়” হয়ে গেছে।

৯। সামনে থাকুন

আপনার শিশু যদি এই জন্য স্তন্যপান করতে চায় কারণ সে আপনাকে কাছে পায়, তবে বোতল বা কাপে দুধ দিয়ে তাকে সঙ্গে নিয়ে বসুন।

১০। মজাদার করুন

দুধ খাবার সময়টিকে মজাদার রাখুন। সে যখন দুধ খাবে তাকে খেলনা দিন বাঁ গল্প শোনান, তবে সে বুকের দুধের জন্য বায়না ভুলে যাবে।

Source: theindusparent