আপনার বাচ্চা গড়পড়তা বাচ্চাদের তুলনায় বেশী বুদ্ধিমান হবার ১১ টি লক্ষণ

lead image

প্রত্যেকটি শিশুই বিশেষ শিশু, কিন্তু যদি আপনি কখনও এই নিয়ে চিন্তাকুল থাকেন যে আপনার সন্তানের সবার চাইতে এগিয়ে থাকার প্রকৃতিগত সম্ভাব্যতা আছে কিনা, বা গড়পড়তার চেয়ে বেশী বুদ্ধিমত্তা আছে কিনা, তাহলে জানাই, গবেষকরা বিশ্বাস করেন যে এমন কিছু লক্ষণ আছে যা থেকে মা-বাবা এটি বুঝতে পারতে পারেন। প্রক্রিয়াটির সেরা ব্যাপার : আপনাকে এটি বোঝার জন্য খুব দীর্ঘ গবেষণা করতে হবে না!

এটা ঠিকই যে আপনার ছোট্ট শিশুটির লেখাপড়ায় কৃতি হবার মতো পূর্বনির্দিষ্ট লক্ষণগুলি আছে কিনা, সেটা অনেক আগেই নির্ধারণ করা যেতে পারে এবং সেটি খুঁজে বের করতে হলে মা-বাবাকে  কি করতে হবে, আজ আমরা তা নির্ধারণ করতে চলেছি!

আসুন এই ১১ টি প্রাথমিক লক্ষণগুলির দিকে তাকিয়ে দেখি যে আপনার সন্তানরা বুদ্ধিমান হবে কিনা :

১। তাদের স্মরণশক্তি খুব ভাল

 আপনার বাচ্চা গড়পড়তা বাচ্চাদের তুলনায় বেশী বুদ্ধিমান হবার ১১ টি লক্ষণ

আপনার সন্তান খুদে প্রতিভাবান হতে চলেছে কিনা তা খুঁজে বের করার জন্য প্রথমেই বিশ্লেষণ করতে হবে তাদের মনে রাখার ক্ষমতা।  নিউ কিড সেন্টারের বিশেষজ্ঞদের মতে, "যদি আপনার শিশুটি আগের ঘটনাগুলি মনে রাখতে পারে, যেমন একটি খেলনা কোথায় লুকানো হয়েছিল, বা তারা খুব তাড়াতাড়ি চেহারা ও স্থানগুলি চিনতে পারে, তাহলে এটি আপনার সন্তানের প্রতিভার ঈঙ্গিত।  প্রকৃতপক্ষে, ভাল স্মরণশক্তি থাকা যে কোনো বয়সের জন্য একটি প্রয়োজনীয় দক্ষতা বলে বিবেচনা করা হয়।"

আপনার বাচ্চার স্মরণশক্তি পরীক্ষা করুন, এবং কিছু স্মরণশক্তি ভিত্তিক ক্রিয়াকলাপ বা খেলা দ্বারা এটি উদ্দীপিত করুন।  তাদের প্রকৃতিদত্ত উন্নত স্মরণশক্তি থাকতে পারে, কিন্তু তবুও আপনি  কিছু অনুশীলন দ্বারা এটি আরো একটু শক্তিশালী করতে সাহায্য করতে পারেন!

২। তাদের দেখে চিন্তাশীল মনে হয়

আপনার বাচ্চাটি কি কখনও কোনো জিনিষ বা দূরের দিকে গভীর ভাবে তাকিয়ে থাকে?  যদি তাই হয়, তবে নিশ্চিতভাবে সে তার চিন্তাশক্তিকে বশীভুত ও কেন্দ্রীভুত করার চেষ্টা করছে। ডাঃ দেবরাহ এল. রাফ, একজন শিক্ষা সম্বন্ধীয় পরামর্শদাতা, হাফিংটন পোষ্টকে বলেছিলেন, "বুদ্ধিমান শিশুরা ছোট থেকেই জীবনের দিকে নজর ও মনোযোগ দিতে শুরু করে।"

স্পষ্টতই, আপনার বাচ্চা অনেক সময় শুধু তাকিয়ে থাকে এবং নিজের চিন্তায় মগ্ন থাকে, কিন্তু মাঝে মাঝে তারা গভীরভাবে চিন্তা করে এবং শেখার চেষ্টা করে।  ডাঃ রাফের মতে, "তারা তাদের পরিবেশ থেকে এত কিছু গ্রহণ করে যে প্রাপ্তবয়স্কেরা তাদের অর্জিত জ্ঞান দেখে অবাক হয়ে যান।"

৩। তারা সিদ্ধান্তে উপনীত হতে এবং তথ্যগত সম্পর্ক সূত্র নির্মাণ করতে সক্ষম

একজন প্রাপ্তবয়স্ক হিসাবে আপনার সিদ্ধান্ত নেওয়ার এবং তথ্যগত সম্পর্ক সূত্র নির্ণয় করার  দক্ষতার কথা ভেবে দেখুন।  উদাহরণস্বরূপ, আপনি কাউকে স্যান্ডউইচ বানাতে দেখলে অনায়াসে অনুমান করতে পারেন যে তার খিদে পেয়েছে এবং সে খাবে।  এটি আমাদের জন্য খুব বড় কিছু নয়, কিন্তু ছোট বয়সে আপনার বাচ্চার বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, অবশ্যই একটি সুস্পষ্ট ইঙ্গিত, যে তারা বড় হবার সাথে সাথে বুদ্ধিমত্তায় অনেকের থেকে এগিয়ে থাকবে।

বিশেষজ্ঞদের মতে, সম্পর্ক সূত্র নির্ণয় করা বা কার্যকারণ অনুমান করতে পারা হচ্ছে উচ্চ বুদ্ধিমত্তার প্রকাশ।  সুতরাং, আপনার বাচ্চাদের পরখ করুন, এবং তাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করুন যাতে তাদের বিকাশমান ছোট মনটি আরো উদ্দীপিত হতে পারে।

মা-বাবারা কীভাবে বুঝবেন যে তাদের সন্তান বড় হয়ে বুদ্ধিদীপ্ত হবে?  এখানই তা নির্ধারণ করতে পারবেন!  আরও জানার জন্য পরবর্তী ক্লিক করুন!

৪। তারা অপেক্ষাকৃত বয়স্কদের সাথে সময় কাটাতে পছন্দ করে

বিশেষজ্ঞরা দাবি করেন, যদি আপনার বাচ্চার অপেক্ষাকৃত বয়স্কদের সাথে মেলামেশা করার সহজাত ঝোঁক থাকে, বা সে বয়স্কদের সাথে বেশী স্বচ্ছন্দ বোধ করে তবে সে আরও বুদ্ধিমান হয়ে উঠবে। ব্র্রিটিশ মেনসার প্রতিভাবান সন্তানদের পরামর্শদাতা লিন কেন্ডল বিবিসিকে বলেছেন, "প্রতিভাবান শিশুরা অপেক্ষাকৃত বড় শিশু বা প্রাপ্তবয়স্কদের সান্নিধ্য বেশী পছন্দ করে।" যে সব শিশুরা বয়স্কদের পছন্দ করে, তারা যে কেবল তাদের পরিপক্ক দৃষ্টিকোণ থেকে অনুপ্রাণিত হয়, তাই নয়; তারা এই বয়স্কদের ভিড় থেকে আরও শেখে যা তাদের জ্ঞানের বিকাশ ত্বরাণ্বিত করতে সাহায্য করে।

৫। ভাষাগত দক্ষতা

 আপনার বাচ্চা গড়পড়তা বাচ্চাদের তুলনায় বেশী বুদ্ধিমান হবার ১১ টি লক্ষণ

যে সব শিশুরা বড় হবার সময় তাড়াতাড়ি বার্তালাপ করতে পারে, তাদের গড়পড়তার তুলনায় আরো বেশি বুদ্ধিমান হওয়ার সম্ভাবনা বেশি থাকে।  শিক্ষা প্রতিষ্ঠান ডেভিডসন ইনস্টিটিউটের মতে, "খুব তাড়াতাড়ি ব্যাপকভাবে ভাষার ব্যবহার প্রতিভাবান শিশুদের একটি আদর্শ লক্ষণ।"

আপনি মনে করতে পারেন আপনার বাচ্চা কেবল বাচালতা করছে, কিন্তু যখন তারা কম বয়সে কথা বলতে শেখে ও প্রায়ই কথা বলে, এটি একটি দুর্দান্ত লক্ষণ যে তারা তাদের চিন্তা প্রকাশ করার চেষ্টা করছে, এবং তাদের মনকে দ্রুত বিকশিত করার চেষ্টা করছে!

৬। সহজে ঘুম আসে না

এটিকে আশীর্বাদের বদলে অভিশাপ বা ক্ষতিকর বলে মনে হতে পারে ... এবং এটি কিছুটা সত্যিও। যেটা আমরা বলতে চাইছি, যদি আপনার বাচ্চা্র একটু অনুশীলন ছাড়া ঘুম পেতে সমস্যা হয়, এটি ভাল (একযোগে বিপজ্জনকও) হতে পারে। এখানে তাদের ঘুমের সমস্যার ব্যাপারে একটি সুসংবাদ রয়েছে : ডাঃ রাফ হাফিংটন পোষ্টকে বলেছেন যে "প্রতিভাবান শিশুরা সাধারণত কম ঘুমায় কারণ তাদের মগজ এত উদ্দীপিত থাকে যে চট করে ঘুমিয়ে পড়া কঠিন।"

৭। শক্তিশালী চরিত্র, সাহসী ব্যক্তিত্ব

সবাই ঝকঝকে, বলিষ্ঠ ব্যক্তিত্বের সান্নিধ্য পছন্দ করে।  আমি বলতে চাইছি যে আপনি ইতিহাসে পরিবর্তন সৃষ্টিকারীদের মধ্যে এমন কাউকে কমই দেখেছেন, যারা দুর্বল বা অচিত্তাকর্ষক বলে বিবেচিত হতে পারে।  ঠিক কি না?

মেনসার লিন কেন্ডল বিবিসিকে বলেছেন, "আপনার সন্তান যে প্রতিভাবান তার লক্ষণ হল, উন্নত রসবোধ এবং সামাজিক দক্ষতা।"   তার মানে, আপনার বাচ্চার ব্যক্তিত্ব যদি একটি ঘর উজ্জ্বল করতে পারে, এবং অপেক্ষাকৃত শক্তিশালী হয়, তারা বড় হয়ে অন্যদের তুলনায় আরও বিশিষ্ট হতে পারে ।

মা-বাবারা কীভাবে বুঝবেন যে তাদের সন্তান বড় হয়ে বুদ্ধিদীপ্ত হবে?  এখানই তা নির্ধারণ করতে পারবেন!  আরও জানার জন্য পরবর্তী ক্লিক করুন!

৮। তারা সাধারণের তুলনায় বেশী আবেগসম্পন্ন হয়

সবাই কাঁদছে, হাসছে, ঠোঁট ফোলাচ্ছে, ইত্যাদি।  যদি আপনার বাচ্চা তার আবেগ বাইরে প্রকাশ করে, সেটা খারাপ জিনিস হতে পারে না। ডঃ ডেভিড পামার, একজন শিক্ষামূলক মনোবিজ্ঞানী, সাইকোলজি টুডে কে বলেছেন, "প্রতিভাবান ছেলেমেয়ে অন্যদের তুলনায় আবেগগতভাবে আরো তীব্র হয়, অন্যদের অনুভূতির প্রতি আরও বেশী সংবেদনশীল এবং সহানুভূতি সম্পন্ন হয়।"

তাই, যদি আপনার বাচ্চা কখনও কখনও আবেগজনিত সংবেদনশীল হয়ে পড়ে, তবে মনে রাখবেন যে এটি তাদের জ্ঞান বিকাশের চূড়ান্ত লক্ষ্মণ ও তাদের আবেগের বাড়াবাড়ি নয়।

৯। তারা শক্তির বড় আধার

 আপনার বাচ্চা গড়পড়তা বাচ্চাদের তুলনায় বেশী বুদ্ধিমান হবার ১১ টি লক্ষণ

যে শিশু প্রাণশক্তিতে ভরপুর নয়, তাকে নিয়ে আপনি বিপন্ন বোধ করতেই পারেন কিন্তু অভিজ্ঞ ব্যক্তিরা বিশ্বাস করেন যে যদি আপনার শিশু চঞ্চল (যেমন, সে খুব ছুটে বেড়ায় বা ঘেঁটে বেড়ায়) তাহলে সে অনেকের চাইতে বেশী প্রতিভাবান।

ডাঃ হিলারি হেটিংগার স্টীনার এবং ডাঃ মারথা কার ঠিকই বলেছেন, "মানসিক এবং শারীরিক উদ্দীপনা বুদ্ধিমত্তার লক্ষ্মণ।"

যদি আপনার বাচ্চা সর্বদা স্থান পরিবর্তন করতে চায়, চঞ্চল হয় অথবা শুধুই ঘুরে বেড়ায়, তাহলে পূর্ণ সম্ভাবনা রয়েছে যে আপনি একটি অতি বিশিষ্ট ছোট্ট শিশু পেয়েছেন!

১০।  তারা শখের কাজে আগ্রহ বোধ (এবং দক্ষতা অর্জন) করে

এই কথাটি একেবারে সংশয়াতীত বলে মনে হতে পারে, কিন্তু যদি আপনার বাচ্চারা খুব কম বয়সেই শখের কাজে আগ্রহ প্রকাশ করে, তাহলে এটি বড় কিছু হওয়ার একটি সুস্পষ্ট ইঙ্গিত।  বিশেষ করে যদি তারা নিজ নিজ শখের বিষয়ে পারদর্শী হয়!

বেবি সেন্টারের মতে, "যদি স্কুল যাবার আগেই আপনার শিশুর মধ্যে কোনও বিশেষ দক্ষতা যেমন, শৈল্পিক দক্ষতা বা সংখ্যা সম্বন্ধীয় দক্ষতা দেখা যায় তাহলে সে বিশেষ প্রতিভাবান হতে পারে।"

১১। তারা পড়তে ভালবাসে!

আপনার চোখ বন্ধ করুন।  "বইএর পোকা" শব্দটি চিন্তা করুন।  কি মনে আসে?  কোনও বুদ্ধিজীবীকে?  আমার তাই মনে হয়।  

যদি আপনার সন্তানরা কম বয়সেই বই পড়ায় আগ্রহ এবং দক্ষতা দেখায়, তাহলে তাদের প্রতিভাবান শিশু বলে মনে ঙ্করতে পারেন।  নিউ ইয়র্ক প্যারেন্টিং বিবৃতি দিয়েছে যে প্রতিভাবান ছেলেমেয়েরা স্কুলে যাওয়ার আগেই বই পড়ায় আগ্রহ দেখায়, তারা গোগ্রাসে পড়ে এমনকি শুধু মজার জন্যই পড়তে থাকে।
Source: theindusparent

Written by

theIndusparent

app info
get app banner